ডিজিটাল মার্কেটিং কি?

ডিজিটাল মার্কেটিং বর্তমান সময়ের সবথেকে বেশী জনপ্রিয় একটি ক্যারিয়ার এবং ইনকামের মাধ্যম। সুযোগ-সুবিধা, কাজের চাহিদা এবং মানসম্মত ইনকামসহ কোনটিরই কোন কমতি নেই এই খাঁতে। বর্তমান যুগ ডিজিটাল যুগ, তাই ডিজিটাল মার্কেটিং অনেক বেশি জনপ্রিয়তা পাবে এটাই স্বাভাবিক।

ডিজিটাল মার্কেটিংয়ের কাজটি শিক্ষা যেমনটা সহজ ঠিক করাটাও তেমনি সহজতর। আর সঠিক ভাবে এই দক্ষতাটিকে কাজে লাগাতে পারলে এর থেকে ফ্রিল্যান্সিং করে ইনকামও হয় আকাশ-চুম্ববি। তাই আমারা আজকের এই পর্বে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জানানোর চেষ্টা করব। একজন সু-দক্ষ ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

ডিজিটাল মার্কেটিং নিয়ে কমন কিছু প্রশ্ন নিচে দেয়া হল যেগুলো সম্পর্কে আমরা আজকে বিস্তারিত জানবো ইনশাআল্লাহ্‌! এগুলোর উত্তর হয়ত আপনি খুঁজছেন। সবগুল একসাথে পেয়ে যাবেন এখানে।

ডিজিটাল মার্কেটিং নিয়ে কমন কিছু প্রশ্নঃ

  1. ডিজিটাল মার্কেটিং কি?
  2. ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব কি?
  3. ডিজিটাল মার্কেটিং কেন করবেন?
  4. ডিজিটাল মার্কেটিং কেন শিখবেন?
  5. ডিজিটাল মার্কেটিং কিভাবে করবেন?
  6. ডিজিটাল মার্কেটিং কি কি বিষয় নিয়ে গঠিত?
  7. ডিজিটাল মার্কেটিং শিখে কি কি করা যাবে?
  8. ডিজিটাল মার্কেটিং এর সুবিধা কি?
  9. ডিজিটাল মার্কেটিং কোর্স কোথায় করব?
  10. ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব?
  11. ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার এবং ভবিষ্যৎ কী?
  12. ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে?
  13. ডিজিটাল মার্কেটিং কোর্স মডিউল কেমণ হয়?
  14. ডিজিটাল মার্কেটিংএ আয় কেমন?
  15. মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং করা যাবে কিনা?
  16. ডিজিটাল মার্কেটিং এ কিভাবে সফল হবেন?
  17. কিভাবে ডিজিটাল মার্কেটিং এর আপডেট সম্পর্কে অবগত থাকবেন?

ডিজিটাল মার্কেটিং কি?

ডিজিটাল মার্কেটিং হল মার্কেটিংয়ের ডিজিটাল ভার্সন। মানে হচ্ছে বর্তমান যুগে তথ্যপ্রযুক্তিকে ব্যাবহার করে যে মার্কেটিং করা হয় তাই হচ্ছে ডিজিটাল মার্কেটিং।

আর সহজ করে বলতে গেলে বলা যায়- ইন্টারনেট এবং অনলাইন প্লাটফর্ম যেমনঃ ফেসবুক, ইউটিউব, গুগল-সহ বিশ্বের সকল ডিজিটাল প্লাটফর্ম গুলকে ব্যাবহার করে যে মার্কেটিং করা হয় তাই হচ্ছে ডিজিটাল মার্কেটিং। এটি অনলাইন মার্কেটিং এবং ইন্টারনেট মার্কেটিং নামেও পরিচিত।

ডিজিটাল মার্কেটিং এর গুরুত্বঃ

করনা ভাইরাসের কারনে সারা-বিশ্বের এই বে-সামাল অবস্তাতেও অনলাইনে বেচা-কেনা হচ্ছেই আর হতেই থাকবে। তাই নয় কি? আর অনলাইনে বেচা-কেনা মানেই ডিজিটাল প্লাটফর্ম ডিজিটাল মার্কেটিং।

মানুষ ঘরে বসে যা যা প্রয়োজন হচ্ছে শুধু অর্ডার করতেছে আর অন্যদিকে ডেলিভারি-বয় ফাঁকা রাস্তা পেয়ে হরদমে পণ্য পৌঁছে দিচ্ছে।

কথায় বলেনা যে “কার পোষমাস কার সর্বনাশ” আর এ জন্যই বলছি ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব না বুঝে বা এটাকে গুরুত্ব না দিয়ে বর্তমানে বিসনেসে নামলে আপনার সর্বনাশ কেউ ঠেকাতে পারবেনা।

ইন্টারনেট মার্কেটিং কেন করবেন

বর্তমান সময়ে এসে আপনি যে বেপসাই করুননা কেন আপনাকে ডিজিটাল মার্কেটিংয়ের আওতায়েই করতে হবে। আপনি যদি একটু খেয়াল করে লক্ষ্য করেন তাহলেই বুঝবেন বর্তমানে যে বা যাঁহারাই বিসনেস করতেছে এবং সফল হচ্ছে তাঁদের আলমোস্ট ৯৯% মানুষেই ডিজিটাল মার্কেটিংয়ের সাথে জড়িত।

অফ-লাইন ভার্সন থেকে এখন সমস্থ বেপসা-বাণিজ্যই অনলাইন ভার্সনে রুপান্তরিত হচ্ছে। মানুষজন আপডেটেড হচ্ছে। তাঁদের জীবন যাত্রার মান উন্নত হচ্ছে। সকলেই এখন অনলাইনে কিনাকাটায় অভস্ত হয়ে গেছে। সমস্ত বেপসা-বাণিজ্যর মূল হোতাই হল কাস্টমার আর কাস্টমাররা যখন অনলাইনে কেনাকাটায় অভস্ত তখন আপনি অফ-লাইনে বেপসা করে কিভাবে সফল হবেন?

যুগ পাল্টে গেছে। পরিস্থিতি বতলে গেছে। অতো এব, ডিজিটাল মার্কেটিং কেন করবেন বা এটা কেন করা প্রয়োজন তা আশা করছি বুজতে বাকি নেই।

ডিজিটাল মার্কেটিং কেন শিখবেন

আমরা একটি বিষয় যদি একটু খেয়াল করি তাহলেই দেখবো-যে বর্তমানে সমস্ত-কিছুই ডিজিটাল মিডিয়া ভিত্তিক বা ইন্টারনেট ভিত্তিক হয়ে গেছে।

আর আমরা এ-ও জানি যে প্রতিটা কোম্পানির জন্য মার্কেটিং কতটা গুরুত্বপূর্ণ।

বর্তমানে যেহেতু সমস্থ কিছুই ডিজিটাল মিডিয়া ভিত্তিক হয়ে গেছে তাই, মার্কেটিংও বাদ নেই।

দেখুনঃ পুরো বিশ্বে ডিজিটাল মার্কেটিং এর ব্যাপক ব্যবহার হলেও আমাদের দেশে এর তুলনামূলকভাবে ব্যাবহার কিছুটা কম।

অনেক ব্যবসায়ী ডিজিটাল মার্কেটিংকে তাদের ব্যবসায়ের জন্য প্রয়োজনই মনে করেননা। অথচ ডিজিটাল মার্কেটিং প্রয়োগ করলে সে অনেক নতুন কাস্টমার তৈরি করতে পারেন এবং প্রতিযোগীদের সাথে সহজেই প্রতিযোগিতা করতে পারতেন।

আবার অনেকে ডিজিটাল মার্কেটিং বলতে ফেসবুক এ মার্কেটিং করাকে বুঝি, ফেসবুক মার্কেটিং বলতে ফেসবুক এ অ্যাড (বুস্ট) দেয়াকে বুঝি, ফেসবুক এ অ্যাড দেয়া বলতে কত বেশি রিচ করানো যায় তা বুঝি! প্রথমত আমরা পুরো বিষয়টার দিকে নজর দিচ্ছি না আবার অন্য দিকে আমার বিষয়টাকে অন্য দিকে নিয়ে যেতে চাচ্ছি।

ডিজিটাল মার্কেটিং কেন শিখবেন:

বর্তমান সময়ে আপনি যে ব্যবসাই করেননা কেন এতে সফল হতে হলে আপনাকে অবশ্যই ডিজিটাল মার্কেটিং সম্পর্কে একটা ভালো জ্ঞান থাকতে হবে। কেননা মার্কেটিং হচ্ছে একটি ব্যবসায়ের সফলতার মেরুদন্ড, আর বর্তমান সময়ে মার্কেটিঙের ৯০ ভাগ সেক্টর দখল করে আছে ইন্টারনেট মার্কেটিং। কিছুদিন পরে হয়তো এটি শতভাগ হয়ে যাবে।

১. ভোক্তারা বেশি বেশি ডিজিটাল হচ্ছেঃ

সময় এবং প্রযুক্তির পরিবর্তনের সাথে সাথে প্রতিটি পণ্যের ভোক্তার মাঝে অনেক পরিবর্তন হচ্ছে। ভোক্তারা এখন কোন পণ্য কেনার আগে দেখতে চায় সেই পন্যটি কেমন? কি কি গুনাবলী রয়েছে? ভোক্তা সেই পণ্য গ্রহন করলে কি কি সুবিধা পাবে? অন্য আর কে এমন ধরণের সেবা প্রদান করে? তাদের সাথে এই পণ্যের পার্থক্য কি? তার পরিচিত কেউ একই পণ্য ব্যবহার করছে কিনা বা সাধারণ জনগন এই পণ্য ব্যবহার করে কি রিভিউ দিচ্ছে ইত্যাদি, এই বিষয়গুলো জানার জন্য ভোক্তা সহজেই ব্যবহার করে তার হাতের মোবাইলটি বা কম্পিউটারটি।

আগে একটা সময় ছিল, এই প্রশ্নগুলো ভোক্তা জানতে চাইলেও কম সময়ে সহজেই জানতে পারতেন না কিন্তু এখন গুগল বা ফেসবুক-এ সার্চ দেওয়ার মাধ্যমে দেখতে সহজেই পণ্যের ছবি, পণ্যের বৈশিষ্ট্য এবং পণ্য কোন কোম্পানী সরবরাহ করছে, ভোক্তা মতামত এবং আর অনেক উত্তর খুব সহজেই দেখতে পায় এবং যে সব পণ্য এর তথ্য সহজেই পেয়ে যায় এবং পজিটিভ রিভিউ দেখে সে সব পণ্য কিনতে সব চেয়ে বেশি আগ্রহী হয়।

যেহেতু ভোক্তা পণ্য ক্রয় করার পূর্বে ডিজিটাল পদ্ধতি ব্যবহার করছে তাই আপনাকেও ডিজিটাল পদ্ধতি ব্যবহার করেই তার কাছে পৌছাতে হবে। আপনাকে ব্রান্ড এবং আপনার পণ্যকে গুগল, ফেসবুক, টুইটার বা ইউটিউবের মাধ্যমে কাস্টমারের কাছে উপস্থাপন করতে হবে। যেন তারা আপনার ব্রান্ড বা পণ্য সম্পর্কে জানতে চাইলে সহজেই খুজে পায়। তাহলে আপানর পণ্যের বিক্রয় বৃদ্ধি পাবে। আপনার ব্যবসায়ের উন্নয়ন হবে। ২০১৮ সালে ভোক্তারা রিভিউ এর দিকে আরো বেশি নজর দিবে, তাই এ বিষয়ের দিকে ভাবা জরুরী।

--

--

--

I’m Marketer Rashed | Digital Marketer in Bangladesh. Over the last 4 years, I've been working as a senior Digital Marketing Manager. www.marketerrashed.com

Love podcasts or audiobooks? Learn on the go with our new app.

Get the Medium app

A button that says 'Download on the App Store', and if clicked it will lead you to the iOS App store
A button that says 'Get it on, Google Play', and if clicked it will lead you to the Google Play store
Marketer Rashed

Marketer Rashed

I’m Marketer Rashed | Digital Marketer in Bangladesh. Over the last 4 years, I've been working as a senior Digital Marketing Manager. www.marketerrashed.com

More from Medium

Shillin and Chillin: A Gentleman in Moscow

A Simple Analysis on the Design of Hardware Abstraction Library

Introducing Encyclopedia Sonia

On Canada’s open government process